টেট পোর্টাল হল টার্গেট টেট ফেসবুক গ্রুপের ওয়েবপেজ। এখানে টেট পরীক্ষার্থীদের সাহায্যার্থে নানা তথ্য সংরক্ষিত রাখা হয়। যা পরবর্তীতে বা যকোনো সময় যেকারো প্রয়োজনে কাজে লাগতে পারে
টার্গেট টেট ফেসবুক গ্রুপ হল মূলত 'টার্গেট বাংলা' ফেসবুক গ্রুপের একটি শাখা যা টেট পরীক্ষার্থীদের সহায়তা প্রদানের লক্ষ্যে সৃষ্টি করা হয়েছে।
এই গ্রুপ থেকে আপনি টেট উপযোগী নানা তথ্য পাবেন। নিয়মিত গ্রুপ ডিসকাশনের মাধ্যমে পারস্পরিক আলোচনায় একে অপরকে যাতে সমৃদ্ধ করতে পারে তার ব্যবস্থা করা হয়। গ্রুপ ডিসকাশন থেকে উঠে আসা প্রশ্নোত্তর নিয়ে যে সেট বানানো হয় তা পিডিএফ আকারে প্রদান করা হয়। এছাড়া সদস্য সদস্যার প্রস্তুতি যাচাইয়ের জন্য অনলাইন টেস্টও নেওয়া হয়।
হ্যাঁ। NCTE র নতুন নির্দেশিকা অনুযায়ী নবম থেকে দ্বাদশ শ্রেণিতেও শিক্ষক শিক্ষিকার নিযুক্তির জন্য টেট দিতে হবে।
নবম থেকে দ্বাদশ শ্রেণির টেট পরীক্ষা হবে ১৮০ নম্বরের। আপনাকে ৬০ শতাংশ অর্থাৎ ১০৮ নম্বর পেতে হবে। অবশ্য তপশিলী জাতি, উপজাতি এবং অন্যান্য অনগ্রসর জাতির জন্য যথারীতি ৫ শতাংশ ছাড় থাকছে।
নবম থেকে দ্বাদশ শ্রেণির টেট পরীক্ষার প্রশ্নের ধরন হবে MCQ। মোট ১৮০ টি প্রশ্নের উত্তর দিতে হবে। কোনো নেগেটিভ মার্কিং থাকছে না।
নবম থেকে দ্বাদশ শ্রেণির টেট পরীক্ষার জন্য আপনার যোগ্যতা থাকা উচিৎ - ক) নবম-দশমের জন্য Bachelor of Education with pedagogy of two school subject অথবা Four year integrated B.A, B.Sc or equivalent with pedagogy of two school subject. খ) একাদশ-দ্বাদশ শ্রেণির টেট পরীক্ষার জন্য আপনার যোগ্যতা থাকা উচিৎ - Master degree in a school subject অথবা Bachelor of Education with pedagogy of the concerned school subject অথবা Four year integrated B.A, B.Sc or equivalent with pedagogy of two school subject.
নবম থেকে দ্বাদশের টেট পরীক্ষার বৈধতা পাবেন আজীবন।
সম্ভবত না। যদিও এ বিষয়ে পরবর্তী আপডেটের অপেক্ষায় আছি আমরা।